সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) ফুলটিপস A to Z

আসসালামুয়ালাইকুম। আমি রুবেল, আজকে আমি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) এর ফুল টিপস A to Z নিয়ে আলোচনা করব। যারা (এস ই ও) জানেন তাদের হয়ত আমার পোস্টি খারাপ লাগতে পারে, কারন এখানে আমি (এস ই ও) এর সম্পুর্ন বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছি যাতে নতুনরাও তাদের সাইটকে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) করতে পারে, তাই যারা জানেন তাদের কাছে আমার পোস্টি খারাপ লাগায় সাভাবিক। তবে আমার অনুরোধ রইল কেউ বাজে কমেন্ট করবেন্না।
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) কী?
এস ই ও সম্পর্কে জানার আগে আমাদের জানা উচিত সার্চ ইঞ্জিন কী? কোন তথ্য বা ডাটা খোজার জন্য আমরা যখন Google, Bing, Yahoo ইত্যাদি সাইটে গিয়ে সার্চ দেই, যেমনঃ 


তখন দেখা যায় Google, Bing, Yahoo ইত্যাদি সাইটগুল বিভিন্ন সাইটের সেই সম্পর্কের পোস্ট, লিংক  এবং ছবি ভিডীও সহ আরো অনেক কিছু দেখায়, যেমনঃ

এখন কথাহল যে সাইট গুলোতে আমরা কোন তথ্য বা ডাটা খোজার জন্য সার্চ দিয়ে থাকি সেগুলই সার্চ ইঞ্জিন। এখন মনে হয় সার্চ ইঞ্জিন নিয়ে আর কোন সমস্যা নাই।

এখন, আমাদের জানা উচিত সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) কী? সার্চ ইঞ্জিনে সার্চ দেওয়ার ফলে যে তথ্যগুল আপনি পেলেন, এই তথ্যগুল বিভিন্ন সাইটের। মনে করেন আপনি একটি সাইট অথবা ব্লোগ খুলেছেন। সেখানে আপনি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন, এখন যদি ওই বিষয়ের নাম দিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ দেন দেখবেন আপনার সাইট সেখানে আসেনি কারন আপনার সাইটকে এস ই ও করা হয়নি তাই আপনার সাইটে ওই তথ্য থাকা সথ্যেও সার্চ ইঞ্জিনে আপনার পোস্টি শো করেনি বা আসেনি। যদি আপনার সাইটকে এস ই ও করা হত তাহলে আপনার সাইটের পোস্টি সার্চ ইঞ্জিনের টপ আথবা প্রথম পেজে চলে আসত। আপনার সাইটের পোস্টি যদি সার্চ ইঞ্জিনের টপ পেজে চলেই না আসল তাহলে ওই পোস্টি দেওয়া বৃথা হল। কারন বর্তমান যুগের মানুষ কোন তথ্য খোজার জন্য সার্চ ইঞ্জিনকেই বেশি ব্যাবহার করে থাকে। আর সার্চ ইঞ্জিনের রেজাল্টের যে পোস্ট গুল টপ পেজে থাকে সেগুলোতেই মানুষ বেশি ক্লিক করে। এবার মনে হয় বোঝা গেছে যে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কী এবং ক্যান সাইটকে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করা হয়।

কি ওয়ার্ড কী?
মনেকরে্ন আপনি বাংলাদেশ সম্পর্কে জানতে চাচ্ছেন। এর জন্য আপনি (Bangladesh) লিখে সার্চ ইঞ্জিনে সার্চ দিলেন। অর্থাত আপনি কোন তথ্য বা ডাটা জ়ানার জন্য সার্চ ইঞ্জিনে যে Sentence টি লিখে সার্চদেন সেটিওই কি ওয়ার্ড। যেমনঃ (How to make money online)
অবশ্যই সবাই নিজ নিজ সাইট বা ব্লোগের মেটা ডিস্ক্রিপশন ২০০ অক্ষরের মধ্যে লিখুন এবং সাইটের কি ওয়ার্ডও ২০০ অক্ষরের মধ্যে লিখুন কারন মেটা ডিস্ক্রিপশন ও কি ওয়ার্ড ২০০ অক্ষরের বেশি হলে সার্চ ইঞ্জিন গুল আপনার সাইটকে প্রায়রুটি দিবে না। এটা সার্চ ইঞ্জিন গুলোর রুল। এবার আমরা যানব সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) এর প্রকারভেদ সম্পর্কে যানব।
এস ই ও এর প্রকারভেদ নিয়ে আলোচনাঃ
এস ই ও মুলত দুই প্রকার,
1.   Organic SEO
2.   Paid SEO
প্রথমে আমি Paid SEO নিয়ে আলোচনা করব। Paid SEO হল, সার্চ ইঞ্জিনকে টাকা দিয়ে যে এস ই ও করা হয় তাই Paid SEO। মনে করেন আপনি একটি সাইট বানিয়েছে। এখন আপনি চাচ্ছেন সার্চ ইঞ্জিন গুলোকে টাকা দিয়ে নির্দিষ্ট একটি কি ওয়ার্ড কিনে নিবেন। এর জন্য আপনাকে প্রতি বছর সার্চ ইঞ্জিনকে টাকা দিতে হবে। আমরা সার্চ ইঞ্জিনে সার্চদিলে বিভিন্ন এড দেখতে পাই, এই সাইট গুলো Paid SEO করা। 


যেমনঃ 
 
সার্চ ইঞ্জিনকে টাকা দিয়ে কিওয়ার্ড কিনে আপনার সাইটকে টপে আনাই হল Paid SEO।
Organic SEO: আর্গানিক এস ই ও হল নিয়ম অনুযাইয়ি যে এস ই ও করা হয় তাই Organic SEO. আমাদের মুল বিষয় হল এই Organic SEO শেখা।
Organic SEO আবার দুই প্রকার, যেমনঃ 1. On Page Optimization 2. Off Page Optimization
এবার আমরা শেখার শুবিধার্তে একটি ফ্রি ব্লোগার সাইট বানাবা এবং তাতে এস ই ও করব। এখন On Page Optimization এবং Off Page Optimization সম্পর্কে সাধারন কিছু কথা বলতে চাই। On Page Optimization মুলত সাইটের ভিতরে যে কাজ গুলো করা হয় তাই On Page Optimization. Off Page Optimization হল সাইটের বাহিরে যে সমস্ত কাজ করা হয় তাই Off Page Optimization.
এবার আমরা ব্লোগারে একটি সাইট বানাই। আমি যে সাইটটি বানালাম তার নাম হল http://rubel-dot-com.blogspot.com/ সাইটের নাম RUBEL DOT COM. A এস ই ও করতে গেলে On Page SEO আগে শুরু করতে হবে। On Page SEO মধ্যে যাযা করতে হবে, 1. আপনার সাইটের ক্যাটাগরি অনুযায়ি আপনি আপনার সাইটের কি ওয়ার্ড বেচে নিবেন।2. সাইটে মেটা ট্যাগ দিতে হবে। 3. সাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিট করা এবং এনালাইচ করা।4. সাইট ম্যাপ সাবমিট করা।

আপনার সাইটের ক্যাটাগরি অনুযায়ি ডিস্ক্রিপশন ও কি ওয়ার্ড বেচে নিন। এবার নিম্নক্ত মেটা ট্যাগ টি আপনার সাইটে দিন। নিয়মঃ অবশ্যই মেটা ট্যাগটি আপনার সাইটের </head> ট্যাগের উপরে দিন। মেটা ট্যাগঃ
<meta name="description" content="এখানে আপনার সাইটের ডিস্ক্রিপশন দিন" />
<meta name="keywords" content="এখানে আপনার সাইটের কি ওয়ার্ড দিন" />
<meta name="author" content="Rubel Islam" />
<meta charset="UTF-8" />
সাইটে পোস্ট করার নিয়মঃ


এবার সাইটে সাইটম্যাপ ও সার্চ ইঞ্জিনে সাবমিট করুন। আমার মনে হয় আপনারা সবাই এ বিষয়টি জানেন। যদি না জানেন আমাকে জানান কমেন্ট করেন পরে এ নিয়ে আলোচনা করব।
Off Page Optimization:
এই বিষয় টি অত্রান্ত একটি সহজ বিষয়। Off Page Optimization বলতে আপনি আপনার সাইটকে যত জনপ্রিয় করতে পারেন এটিওই বুঝায়। যেমনঃ 1. ব্যাকলিংক করা। 2. সোসাইল বুকমার্কিং। 3. সোসাইল শেয়ার।
এই বিষয় গুলো আপনারা সবাই জানেন। কোন সমস্যা হলে আমাকে জানান পরে আমি এ নিয়ে আলোচনা করব।
এস ই ও নিয়ে আমার কিছু কথাঃ
এস ই ও করার সময় যে বিষয় গুলো আপনাদের মনে রখা উচিত। ১. কপি পেস্ট না করা। কারন, কপি পেস্ট করলে আপনার পোস্টি সার্চিঞ্জিনের টপ পেজে আসা ৯০% কমে যায়। আপনি যদি নিজে একটি ইউনিক পোস্ট দেন এবং পোস্টি বিভিন্ন সোস্যাল মিডিয়া সাইটে শেয়ার করেন, দেখবেন সকালে পোস্ট দিলে রাত হতে হতে আপনার পোস্ট সার্চ ইঞ্জিনের টপে চিলে এসেছে। সবাইকে ধন্যবাদ।
কোন সমস্যা থাকলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমার মোবাইল নম্বরঃ 01717739588
ফেসবুকঃ http://www.fb.com/Mr.Rubel.Hasan.me

এই পোস্টটি  MS-WORD এর ডাউনলোড লিংকঃ
http://downloads.ziddu.com/download/25283049/A_to_Z.docx.html

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top