সহজে উইন্ডোজ ৮.১ সেটআপ। মাইক্রোসফটের উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে সহজেই সেটআপ করে নেওয়া যায়। এর ৩২ এবং ৬৪ বিট সংস্করণের জন্য যথাক্রমে ১ এবং ২ গিগাহার্টজ প্রসেসর, ১ এবং ২ গিগাবাইট র্যাম এবং হার্ডডিস্ক ড্রাইভে ২০ গিগাবাইট ফাঁকা জায়গা লাগে।
উইন্ডোজ ৮.১ চালাতে কম্পিউটারের আবশ্যকীয় সব যন্ত্রাংশ মিলে গেলে কম্পিউটারের বায়োস সাজিয়ে বা কনফিগার করে নিতে হবে। কম্পিউটার পুনরায় চালু (রিস্টার্ট) করে নির্দিষ্ট বায়োস সেটআপ কি চেপে বায়োসে ঢুকে যান। মাদারবোর্ড নির্মাতার ভিন্নতার কারণে বায়োস সেট-আপ কি আলাদা হয়।
ইন্টেলের মাদারবোর্ডের জন্য Del, Tab বা F2 চেপে বায়োসে ঢুকুন। কি-বোর্ডের অ্যারো কি চেপে Boot নির্বাচন করে Boot Devices Priority-এ এন্টার করে 1st Boot Device-এ এন্টার করতে হবে। এরপর CD/DVD নির্বাচন করে F10 চেপে তারপর Yes বা OK চেপে বের হয়ে আসুন। পেনড্রাইভ থেকে দিয়ে ইনস্টলের জন্য ইউএসবি নির্বাচন করতে হবে।
ল্যাপটপের জন্যও একই নিয়মে বায়োস সাজিয়ে নিন। এখন উইন্ডোজ ৮.১ -এর ডিস্কটি ডিভিডি-রম ড্রাইভে ঢুকিয়ে কম্পিউটার রিস্টার্ট করতে হবে। কালো পর্দায় Press any key to boot from CD/DVD... লেখা এলে যেকোনো কি চাপুন। পেনড্রাইভ দিয়ে ইনস্টল করলে আলাদা কোনো কি চাপতে হবে না। Windows is loading files বার্তা দেখিয়ে উইন্ডোজ ফাইল ভরতে থাকবে। এরপর Install now বোতাম চেপে পরের পর্দায় next বোতাম চাপুন। পরের ধাপে লাইসেন্স শর্তাবলি এলে I accept license terms-এ টিক চিহ্ন দিয়ে Next করুন। এবার দুটি অপশনসহ পরের পর্দা এলে ফ্রেশ ইনস্টলের জন্য Custom (Advanced) চাপুন। এখানে উইন্ডোজ কোথায় ইনস্টল করবেন, সেটি দেখিয়ে দিতে হবে। এটি অনেক গুরুত্বপূর্ণ অংশ, তাই সাবধানে কাজটি করতে হবে। তালিকায় থাকা হার্ডডিস্কের সকল ড্রাইভ দেখালে C:/ ড্রাইভ নির্বাচন করে নিচের Drive options (advanced)-এ ক্লিক করুন।

Format-এ ক্লিক করে পরের বার্তায় Yes চাপুন। ফলে হার্ডডিস্কের C:/ ড্রাইভের তথ্য মুছে নতুনভাবে কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল হবে। ফরম্যাট শেষে Next চাপুন। এই ধাপে উইন্ডোজের ইনস্টলেশনের জন্য যাবতীয় ফাইল কপি হতে থাকবে। ১০ থেকে ১৫ মিনিট সময় নেবে এবং কপি শেষে প্রয়োজনে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ রিস্টার্ট হবে। মনে রাখতে হবে, যেকোনো সময় রিস্টার্ট হলে Press any...from CD/DVD লেখা এলে দ্বিতীয়বার আর কোনো কি চাপা যাবে না। পেনড্রাইভ দিয়ে ইনস্টল করলে এই ধাপে পেনড্রাইভ খুলে নিন। নয়তো উইন্ডোজ আবার নতুন করে ইনস্টল শুরু করবে। এভাবে উইন্ডোজ তার প্রয়োজনমতো সব কাজ গুছিয়ে নেবে।
পরের ধাপে Choose a user name for account পর্দা চলে আসবে। এখানে ব্যবহারকারীর নাম লিখে Next চেপে পরের পর্দায় আবার Next চাপুন। Help protect your computer পর্দা এলে Ask me later চেপে পরের পর্দায় আঞ্চলিক সময় নির্বাচন করে দিন। উইন্ডোজ সক্রিয়করণ পর্দা চালু হলে উইন্ডোজের জেনুইন কি লিখে দিলে উইন্ডোজ সক্রিয় হয়ে ব্যবহারের উপযোগী হবে। পরের ধাপে উইন্ডোজের বাকি সেটিংস সম্পন্ন করে ব্যবহার করতে থাকুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top