কাজ পাওয়ার টিপসঃ
প্রাথমিক অবস্থাতে যেকোনো মার্কেটপ্লেসে কাজ পাওয়া একটু কষ্টকর সেই ক্ষেত্রে কিছু টিপস জেনে রাখা দরকার।। আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে আমি ব্যাপারটা শেয়ার করছি।।কাজ পাওয়ার আগে আপনাকে অবশ্যয় আপনার স্কিলের ব্যাপারে লক্ষ্য রাখতে হবে।।আর বর্তমানে সব মারকেটপ্লেসে কম্পিটিটর অনেক বেশি তাই আপনাকে তাদের থেকে সব কিছু থেকে একটু বেশি স্মার্টনেস দেখাতে হবে।।আপনি যে কাজটি পারবেন সেই কাজেই বিড করবেন অযথা এমন কোন কাজে বিড করবেন না যেইটা আপনি করতে পারবেন না।।মার্কেটপ্লেসের জব ফিড থেকে এমন একটা জব সিলেক্ট করুন যেইটা আপনার স্কিলের সাথে মিলে গেছে কিংবা আপনি সুনিশ্চিত যে আপনি কাজটা খুব দ্রুত এবং ইউনিক ভাবে করতে পারবেন।।
ধরে নিলাম এমন একটা জব পেয়েছেন যেইটাতে আপনি সুদক্ষ,ক্লায়েন্ট আপনাকে দেওয়া মাত্র আপনি কাজটা করে দিতে পারবেন।।জব সিলেক্ট করার আগে ক্লায়েন্টের প্রোফাইলটা একটু ভাল করে দেখে নিবেন যে ক্লায়েন্টের কোন ঝামেলা আছে নাকি! ভেরিফাইড নাকি! আগের জব গুলাতে ভাল ভাবে ঠিক ঠাক মত পে করেছে নাকি! এগুলা দেখে নেবেন যেন কোন চাপাচাপি না করতে পারে।।সবকিছু ঠিকঠাক থাকলে জবের ডিস্ক্রিপ্সশন্টা ভাল ভাবে পড়ে নিন, সবসময় বুঝার চেস্টা করুন ক্লায়েন্ট কি চাচ্ছে,সব না বুঝে বীড করবেন না।।প্রয়োজনে ইংরেজি ভালো না বুঝলে গুগোল ট্রান্সলেটর ব্যাবহার করে বাংলা করে তার চাওয়া বুঝে নিন।।সবকিছু ভালভাবে বুঝতে পারলে আপনার প্রথম ধাপ শেষ।। এবার তাকে কভার লেটার পাঠাতে হবে অর্থাৎ জবের জন্য আপনাকে আবেদন করতে হবে।।
আবেদনের নিয়মাবলিঃ
একেক মার্কেটপ্লেসে একেক ভাবে জবের জন্য আবেদন করতে হয়,আবেদন করার নিয়মাবলি আপনার মার্কেটপ্লেস অনুযায়ী গুগোল সার্চ দিয়ে শিখে নিন।।
খুব বিনয়ের সাথে আপনার কভার লেটার কিংবা আবেদন পত্র কিখা শুরু করে দিন,Dear Hiring Manager,Dear Sir,এগুলা পত্রের শুরুতে লিখে আবেদন করতে পারেন,
আপনি তারপরে তাকে আপনার স্কিল সম্পর্কে তাকে বুঝান যে আপনি দক্ষ একজন ফ্রিলেন্সার,এটা খুব বেশি দীর্ঘ করবেন না
তারপর তার জব ডিস্ক্রিপ্সশন অনুযায়ী তাকে বুঝান যে সে যা চাচ্ছে আপনি তা করতে পারবেন
তাকে একটু সময়ের চেয়ে দ্রুত কাজ শেষ করে দেওার প্রত্যয় নিবেন
তাকে বুঝান যে সে যা চাচ্ছে তা খুব সহজেই এবং খুব ভালভাবে তার কাজটা করে দিতে পারবেন
টাকার পরিমান সে যা দিতে চাবে তার তুলনায় একটু কম দিয়ে বিড করবেন
সে যা চাচ্ছে তা আপনি করে দিতে পারবেন এটা যদি আপনি বুঝাতে পারেন তাহলে অনেকাংশে আপনার ভাগ্যেই কাজটা পরতে পারে।।
সে যা চাচ্ছে তেমন যদি কাজ আপনার আগে শিখার সময় করা কোন পোর্টফোলিও থেকে থাকে তাহলে তাকে সেইটা দেখান যে দেখুন এর আগেও এমন কাজ আমি করেছি এটা যদি দেখাতে পারেন তাহলে কাজটা আপনি পেয়ে গেছেন মনে করেন।।
তারপর বিনিয়ের সাথে তাকে জানান আপনি তার প্ল্যানকে সফল করতে তাকে সাহায্য করবেন সবসময়
তারপর বিনয়ের সাথে আপনার লেটার সমাপ্ত করবেন(যত খানি সম্ভব লেটার ছোট করার ট্রাই করবেন।।
এখন অপেক্ষা করুন সে যখনি আপনাকে নক করবে সাথে সাথে তার রিপ্লাই দেওয়ার ট্রাই করবেন।।তার সাথে আলোচনা করে সবকিছু বুঝিয়ে দিন যে আপনি কাজটা করতে সক্ষম।।সবকিছু ঠিক ঠাক মত করতে পারলে আপনি কাজটা পেয়ে যাবেন।। এবার আপনার পালা তার কাজটা খুব ভালোভাবে করে ফেলা।। তার সাথে আপনি নিয়মিত যোগাযোগ করতে পারেন তাকে পটানোর দায়িত্ব এখন আপনার।। তার থেকে কাজ শেষে একটা ভালো ফিডব্যাক নিবেন যা আপনার পরবর্তী কাজ পেতে খুব বেশি সাহায্য করবে।। আপনার প্রোফাইল টা সব সময় ১০০% কমপ্লিট রাখবেন যেগুলা পরিক্ষা দিতে হবে আপনার স্কিল অনুযায়ী পরিক্ষা গুলা দিয়ে নিন।।সব মিলিয়ে যাবতীয় ভাবে আপনার স্মারটনেস ফুটিয়ে তুলুন সবার কাছে।।যত কাজ করবেন সব কাজ আপনার পোর্টফোলিও হিসাবে আপনার প্রফাইলে রাখবেন।। যেন ক্লায়েন্ট আপনার প্রফাইল দেখেই মনে করে যে এই ফ্রিলান্সারের প্রতি আমি আস্থা পাচ্ছি।।এবার দেখুন আপনি কোন অবস্থানে চলে যান।।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top